Hospital News

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪২ তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষে বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান

15 August 2017


বারডেম জেনারেল হাসপাতালে ‘বিশেষজ্ঞ চেম্বার কমপ্লেক্স’ উদ্বোধন

4 July 2017

birdem_chamber_complex

বারডেম জেনারেল হাসপাতালে আগত রোগীদের জন্য সাশ্রয়ী ও মানসম্মত সেবা নিশ্চিত করতে ভবনের ২য় তলায় প্রায় ৬০০০ বর্গফুট জায়গা নিয়ে নির্মাণ করা হলো ‘বিশেষজ্ঞ চেম্বার কমপ্লেক্স’। আজ ৩ জুলাই ২০১৭ বেলা ১২.৩০ মিনিটে ‘বিশেষজ্ঞ চেম্বার কমপ্লেক্স’-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলাদেশ ডায়াবেটিক সমিতির কোষাধ্যক্ষ অধ্যাপক এম এইচ খান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খান, মহাসচিব জনাব মোহাম্মদ সাইফ উদ্দিন, যুগ্ম-মহাসচিব অধ্যাপক রশিদ-ই-মাহবুব, যুগ্ম কোষাধ্যক্ষ মো. শহিদুল হাসান, সমিতির ন্যাশনাল কাউন্সিল সদস্য ও বারডেমের বোর্ড অব ম্যানেজমেন্ট-এর চেয়ারম্যান ডা. সারওয়ার আলী, চিফ কো-অর্ডিনেটর ড. মোহাম্মদ আব্দুল মজিদ, এফিলিয়েটেড এসোসিয়েশন এফেয়ার্স-এর এ্যাডভাইজার ডা. ওয়াজেদুল ইসলাম খান, বারডেমের মহাপরিচালক অধ্যাপক নাজমুন নাহার, বাডাস সচিব মুহম্মদ আবু তাহের খান, বারডেমের পরিচালক (প্রশাসন) ব্রি. জে. শহিদুল হক মল্লিক (অব.), ইব্রাহিম কার্ডিয়াকের সিইও অধ্যাপক এম এ রশীদ প্রমুখ।

birdem_chamber_complex3

বর্তমানে চালু সকালের শিফ্ট ছাড়াও বিশেষজ্ঞ চিকিৎসকরা এখানে প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত রোগী দেখবেন। এর ফলে এখন থেকে দুপুরের পরেও রোগীরা বারডেমে বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ নিতে পারবেন। এখানে ডায়াবেটিস, হরমোন, গ্যাস্ট্রোএন্টারোলজি, অর্থোপেডিক্স, ইউরোলজি, মেডিসিন, সার্জারি, হৃদরোগ, কিডনি রোগ, চক্ষু, চর্ম, নাক-কান-গলা ও মনোরোগ ছাড়াও পুষ্টিবিদের পরামর্শ নেয়া যাবে।

birdem_chamber_complex4

রোগীদের যাবতীয় পরীক্ষা-নিরীক্ষার জন্য ৩য় তলায় রয়েছে আন্তর্জাতিক মানসম্পন্ন প্যাথলজিক্যাল ল্যাবরেটরি ও নীচ তলায় রয়েছে অত্যাধুনিক ও সর্বশেষ প্রযুক্তির যন্ত্রপাতি সম্বলিত রেডিওলজি ও ইমেজিং বিভাগ। এ সকল পরীক্ষা-নিরীক্ষার রিপোর্ট নিয়ে প্রয়োজনে রোগীরা একই দিন বিশেষজ্ঞদের পরামর্শ নিতে পারবেন ।


মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে ২৬ মার্চ ২০১৭ জাতীয় স্মৃতি সৌধে বারডেমের পক্ষে শ্রদ্ধা নিবেদন

27 March 2017

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে ২৬ মার্চ ২০১৭ সকালে সাভারে জাতীয় স্মৃতি সৌধে বারডেম জেনারেল হাসপাতালের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।


জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিবস উপলক্ষে বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান

18 March 2017

১৭ মার্চ ২০১৭ তারিখ শুক্রবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিবস উপলক্ষে শাহবাগস্থ বারডেম জেনারেল হাসপাতাল ও সেগুনবাগিচাস্থ বারডেম জেনারেল হাসপাতাল-২ (মহিলা ও শিশু) এর বহির্বিভাগে সকাল ৯:০০ টা হতে দুপুর ১২:০০ টা পর্যন্ত রোগীদের বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান করা হয়েছে।


মহান ভাষা দিবসে বারডেম জেনারেল হাসপাতালের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন

21 February 2017

মহান ভাষা আন্দোলনের সকল শহীদের প্রতি অমর একুশের প্রথম প্রহরেই বারডেম জেনারেল হাসপাতালের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।


MOU Signing Ceremony of Modernization of Department of Neurology of BIRDEM General Hospital And Rotary Club of Dhaka North-West

31 January 2017

MOU was signed for financing of 3 crore taka for the modernization of department of Neurology of BIRDEM General Hospital with Rotary Club of Dhaka North West (RCDNW).
The signing ceremony held at BADAS conference room on 29th January at 11 am. The meeting was chaired by Director General, Prof. Nazmun Nahar.
Prof. A.K.Azad Khan, President BADAS remained as Chief guest . BADAS Secretary General Md. Saifuddin, Joint Secretary Prof. Rashid –E- Mahbub, Chairman of BOM Dr. Sarwar Ali, Rtn. Mr. Russsel Jashimuddin -President of RCDNW, P.D.G.N Rtn .K.M.Jainal Abedin & P.D.G.N Rtn Hafizuddin remained as Special guest and gave valuable comments. Head of Department of Neurology, Prof. N.B. Bhowmik gave the welcome address. The ceremony was also attended by other directors of BIRDEM.
Prof. Nazmun Nahar Director General BIRDEM& Rtn Mr. Russel Jashimuddin- President , RCDNW signed the agreement on behalf of their organizations. RCDNW agreed to donate TK 1.25 core initially for the modernization of the unit in the first place. Rest of the project will be done in next 2 phases with remaining amount.
Chief guest Prof. A.K.Azad Khan in his speech appreciated the timely taken venture & wished for successful completion.
In conclusion, Director General BIRDEM Prof. Nazmun Nahar thanked Rotary Club of Dhaka North West & hoped continued cooperation in coming future.


রোটারি অব ঢাকা নর্থ ওয়েষ্টের সাথে বারডেম জেনারেল হাসপাতালের সমঝোতা চুক্তি স্বাক্ষর

৩১ জানুয়ারি ২০১৭

বারডেমের নিউরোলজি বিভাগের আধুনিকায়নে রোটারি ক্লাব অব ঢাকা নর্থ ওয়েষ্ট তিন কোটি টাকা দেবে। ২৯ জানুয়ারি ২০১৭ সালে দুটি প্রতিষ্ঠানের মধ্যে এই সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির কনফারেন্স রুমে এ চুক্তি স্বাক্ষরিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক একে আজাদ খান।

বারডেমের মহাপরিচালক অধ্যাপক নাজমুন নাহার ও রোটারি ক্লাব অব ঢাকা নর্থ ওয়েষ্টের সভাপতি রাসেল জসিমউদ্দিন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। নিউরোলজি বিভাগের আধুনিকায়নে রোটারি ক্লাব অব ঢাকা নর্থ ওয়েষ্ট মোট তিন কোটি টাকা দেবে। যার মধ্যে প্রথম পর্যায়ে দেবে ১ কোটি ২৫ লাখ টাকা।

এ সময় বক্তব্য দেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন,যুগ্ম মহাসচিব অধ্যাপক রশিদ-ই-মাহবুব,বারডেম বোর্ড অব ম্যানেজমেন্টের চেয়ারম্যান ডা.সারওয়ার আলী,নিউরোলজি বিভাগের ইউনিট প্রধান ডা. নির্মলেন্দু ভৌমিক।



MoU between DU and BIRDEM signed

27 September 2016

A Memorandum of Understanding (MoU) between the Department of Genetic Engineering and Biotechnology of Dhaka University (DU) and BIRDEM General Hospital, Dhaka was signed on September 27, 2016 at the Vice-Chancellor’s office to foster research collaboration. Treasurer of DU Prof. Dr. Md. Kamal Uddin and Director General of BIRDEM General Hospital Prof. Dr. Nazmun Nahar signed the MoU on behalf of their respective institution. . ….. [Read More]

 

 


 

ইন্টারন্যাশনাল কনফারেন্স ইন রিসেন্ট এডভান্সসেস ইন পেইন’২০১৬

২৭ সেপ্টেম্বর ২০১৬

সম্প্রতি ভারতের কলকাতায় অনুষ্ঠিত হয়ে গেল ইন্টারন্যাশনাল কনফারেন্স ইন রিসেন্ট এডভান্সসেস ইন পেইন’২০১৬। বিগত ২৫ থেকে ২৮ আগস্ট তারিখে অনুষ্ঠিত এই আন্তর্জাতিক পেইন কনফারেন্সে বা্রডেম জেনারেল হাসপাতাল ও বাংলাদেশ সোসাইটি অব এনেস্থেসিওলজিস্টস সায়ন্টিফিক পার্টনার হিসেবে যোগদান করে । বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৫০০ শতাধিক ব্যাথা বিশেষজ্ঞ এই কনফারেন্সে অংশগ্রহণ করেন। বিশ্বের স্বনামধন্য ব্যাথা বিশেষজ্ঞরা শতাধিক বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন । ব্যাথার আধুনিক চিকিৎসার উপর লাইভ ওয়ার্কশপ অনুষ্ঠিত হয় যেখানে জটিল ব্যাথার রুগীদের আধুনিক চিকিৎসার মাধ্যমে তৎক্ষণাৎ ব্যাথা মুক্ত করা হয়। …… [Read More]


 

বারডেম প্রণয়নকৃত‘ডায়েটারি গাইডলাইন’ বাংলাদেশ সরকার কর্তৃক ‘ন্যাশনাল ডায়েটারি গাইডলাইন’ হিসেবে স্বীকৃতি প্রদান

30 June 2016

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার যৌথ উদ্যোগে ১৯৯২ সালে রোমে অনুষ্ঠিত আন্তর্জাতিক পুষ্টি সম্মেলনে, অপুষ্টিজনিত সমস্যা এবং দীর্ঘমেয়াদী রোগের প্রকোপ হ্রাস করার লক্ষ্যে প্রতিটি দেশের জন্য বিজ্ঞানভিত্তিক নিজস্ব খাদ্য নির্দেশিকা তৈরির উপর গুরুত্বারোপ করা হয়। সেই ধারাবাহিকতায় বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিকল্পনা বাস্তবায়ন ও জাতীয় খাদ্য ও পুষ্টি নীতি ১৯৯৭ এর অন্যতম প্রধান লক্ষ্য ছিল খাদ্য গ্রহণ নির্দেশিকা প্রকাশ। পরবর্তীতে জাতীয় খাদ্যনীতি ২০০৬ এর ৩য় উদ্দেশ্যের অন্যতম কৌশল ছিল “দৈহিক, মানসিক ও বুদ্ধিবৃত্তির প্রয়োজন অনুসারে খাদ্য গ্রহণের মাত্রা নির্ধারণ” । এছাড়া জাতীয় পুষ্টি সেবা (২০১১-২০১৬) কার্যক্রমের জাতীয় খাদ্য গ্রহণ নির্দেশিকা প্রণয়নের উপর গুরুত্বারোপ করা হয়েছে।

এই প্রেক্ষাপটে খাদ্য মন্ত্রনালয়ের উদ্যোগে ২০১১-২০১৩ সালে ন্যাশনাল ফুড পলিসি ক্যাপাসিটি স্ট্রেংদেনিং প্রোগ্রাম (NFPCSP ) এর আর্থিক ও কারিগরি সহায়তায় বারডেম হাসপাতালের গবেষক দল Desirable Dietary Pattern for Bangladesh শিরোনামের একটি গবেষণা সম্পন্ন করে, যার ফলাফল হিসেবে Dietary Guidelines for Bangladesh প্রণীত হয়। পরবর্তীতে এই গাইডলাইনটি জাতীয়ভাবে গ্রহণ করার লক্ষ্যে প্রয়োজনীয় পরিবর্তন ও পরিমার্জনসহ বাংলা সংস্করণের জন্য আন্তঃমন্ত্রনালয়/ সংস্থার সমন্বয়ে একটি কোর কমিটি গঠন করা হয়। এই কোর কমিটি চারটি সভার মাধ্যমে জাতীয় খাদ্য গ্রহণ নির্দেশিকা প্রণয়ন করে। অতঃপর মাননীয় খাদ্য মন্ত্রীর নেতৃতে ন্যাশনাল কমিটির সভায় এটি অনুমোদিত হয়েছে।

নির্দেশিকাটিতে ১০টি নির্দেশাবলীর উল্লেখ আছে এবং প্রাসঙ্গিক পুষ্টিবার্তাসমূহ অত্যন্ত সাবলীল, সহজ ও সরল ভাষায় প্রকাশিত হয়েছে। দেশীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মতামত, জাতীয় কোর কমিটির সদস্যদের গঠনমূলক নির্দেশনা, যৌথভাবে খাদ্য মন্ত্রনালয় এবং স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রনালয়ের আন্তরিক এবং সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে এই নির্দেশিকার প্রকাশ চূড়ান্ত করা হয়। গাইডলাইনটি ডাউনলোড করতে চাইলে [এখানে ক্লিক করুন]